ওয়েব হোস্টিং [Web Hosting] কী, কেন, কিভাবে?

ওয়েব হোস্টিং এর ইতিহাস কী?

১৯৯১ অবধি, ইন্টারনেট কেবলমাত্র বিজ্ঞান এবং প্রকৌশল গবেষণা এবং শিক্ষার জন্য সীমাবদ্ধ ছিল, এছাড়াও ইমেল, টেলনেট, এফটিপি এবং ইউএসএনইটি ট্র্যাফিকের জন্য ব্যবহৃত হত।  তবে কেবলমাত্র একটি ছোট সংখ্যক ওয়েব পেজ  ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রোটোকলগুলি কেবল সবেমাত্র লেখা হয়েছিল এবং ১৯৯৩ এর শেষ অবধি ম্যাক বা উইন্ডোজ কম্পিউটারগুলির জন্য কোনও গ্রাফিকাল ওয়েব ব্রাউজার ছিল না। এমনকি ইন্টারনেট অ্যাক্সেস কিছুটা খোলার পরের পরিস্থিতি ১৯৯৫ সাল পর্যন্ত বিভ্রান্ত হয়েছিল।

ইন্টারনেটে কোনও ওয়েবসাইট হোস্ট করার জন্য, কোনও ব্যক্তি বা সংস্থার নিজস্ব কম্পিউটার বা সার্ভারের প্রয়োজন হবে। সমস্ত সংস্থাগুলির এটি করার জন্য বাজেট বা দক্ষতা না থাকায় ওয়েব হোস্টিং পরিষেবাদি ব্যবহারকারীদের ওয়েবসাইটগুলি তাদের সার্ভারে হোস্ট করার জন্য উদ্যোগ নিয়েছিলো, ক্লায়েন্টকে ওয়েবসাইট পরিচালনার জন্য প্রয়োজনীয় অবকাঠামোগত মালিক হওয়ার প্রয়োজন নেই। ওয়েবসাইটগুলির মালিক, যাকে ওয়েবমাস্টারও বলা হয়, এমন একটি ওয়েবসাইট তৈরি করতে সক্ষম হবেন যা ওয়েব হোস্টিং পরিষেবার সার্ভারে হোস্ট করা হবে এবং ওয়েব হোস্টিং পরিষেবা দ্বারা ওয়েবে প্রকাশিত হবে।

অফেক্স
অফেক্স এ ৫ জিবি ওয়েব হোস্টিং মাত্র ৮০০ টাকা বছর! কুপন কোডঃ CST800

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সাথে সাথে বড় এবং ছোট উভয় সংস্থারই অনলাইনে উপস্থিতি বাড়ানোর জন্য চাপ বাড়তে থাকে। ১৯৯৫ সালের মধ্যে, জিওসিটিস, অ্যাঞ্জেলফায়ার এবং ট্রিপডের মতো সংস্থাগুলি বিনামূল্যে হোস্টিংয়ের প্রস্তাব দিচ্ছিল।

ওয়েব হোস্টিং (Web Hosting) কী?

আপনি যদি একটি ডোমেইন কিনেন অবশ্যই তার জন্য একটি হোস্টিং কিনতে হবে। আপনি একটি ডোমেইন কিনলেন মানে ইন্টারনেটে আপনি একটি স্থান কিনলেন, এখন আপনার ডোমেইনটিকে ২৪/৭ অনলাইনে রাখতে হবে। এর জন্য দরকার আপনার হোস্টিং কোম্পানি। কোন তথ্যকে অন্যের কাছে তুলে ধরার সবচেয়ে জনপ্রিয় ও সহজ মাধ্যম হচ্ছে ওয়েবসাইট। আজকের কম্পিউটার ব্যবহারকারী মাত্রই ওয়েবসাইট সম্পর্কে অবগত আছেন। সহজ ভাষায় বলা যায়, ওয়েবসাইট হল আপনার তথ্যকে অন্যের সামনে উপস্থাপন করার রাস্তা- সেটা টেক্সট বা মাল্টিমিডিয়া (যেমনঃ ছবি, অডিও বা ভিডিও) যে কোন ধরনের হতে পারে। ওয়েবসাইটে সেগুলো সুন্দরভাবে ফুটিয়ে তোলা ওয়েব ডেভেলপারের কাজ। আর আপনার ওয়েবসাইটটি অন্যদের দেখার জন্য উপযোগী করার প্রধান উপকরণ টি ওয়েব হোস্টিং নামে পরিচিত।

ওয়েব হোস্টিং পরিষেবা (Web Hosting Provider) কী?

একটি ওয়েব হোস্টিং পরিষেবা (প্রায়শই ওয়েব হোস্টে সংক্ষিপ্ত) একটি ইন্টারনেট হোস্টিং পরিষেবা যা ব্যক্তি এবং সংস্থাগুলিকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মাধ্যমে তাদের ওয়েবসাইট অ্যাক্সেসযোগ্য করে তুলতে সহায়তা করে। ওয়েব হোস্ট  সংস্থাগুলি ক্লায়েন্টদের ব্যবহারের জন্য মালিকানাধীন বা লিজ দেওয়া সার্ভারে স্থান সরবরাহ করার পাশাপাশি ইন্টারনেট সংযোগ সরবরাহ করে, সাধারণত একটি ডেটা সেন্টারে। ওয়েব হোস্টগুলি তাদের ডেটা সেন্টারে অবস্থিত অন্যান্য সার্ভারগুলির জন্য ডেটা সেন্টার স্পেস এবং ইন্টারনেটকে সংযোগ প্রদান করতে পারে, যাকে কলোকেশন বলা হয়, যা লাতিন আমেরিকা বা ফ্রান্সের আবাসন হিসাবে পরিচিত।

আপনার ওয়েবসাইটটিকে যদি তুলনা করা হয় আপনার প্রতিষ্ঠানের অফিস বিল্ডিং হিসাবে, তবে তার তথ্য বা কনটেন্ট হবে এর আসবাবপত্র। আর ওয়েবসাইট ডেভেলপ করাকে তুলনা করা যাবে বাড়িটি তৈরি করার সাথে। সেক্ষেত্রে ওয়েবসাইট হোস্টিংকে তুলনা করা যায় আপনার অফিস বিল্ডিংয়ের জন্য জায়গা কেনা এবং সে জায়গায় বাড়িটি তৈরি করার সাথে। তবেই ভিজিটররা ওয়েবসাইটি ব্যবহার করার সুযোগ পাবে। কোন ওয়েব সাইট যে জায়গা জুরে থাকবে সেটাই ওই সাইটের হোস্টিং। আবার ওয়েবসাইট টি অ্যাক্সেস করার মাধ্যম টি ই হচ্ছে ডোমেইন। আমরা দেখি যেকোন ওয়েব সাইট কিছু টেক্সট এবং মাল্টিমিডিয়া দিয়ে তৈরি হয়ে থাকে। এই গুলা যে জায়গা  দখল করে তাকে ওই সাইটের হোস্টিং বলে। তাহলে বাড়ি কে উদাহরণ ধরে নিয়ে  সহজভাবে বোঝা যাচ্ছে –

  • আপনার বাড়ি হচ্ছে আপনার ওয়েবসাইট এর কনটেন্ট
  • বাড়ির জমি হচ্ছে আপনার ওয়েব সাইটের হোস্টিং
  • বাড়ির ঠিকানা হল ওয়েব সাইটের ডোমেইন

বিভিন্ন হোস্টিং কোম্পানি আছে যারা ওয়েবসাইট তৈরি করার জন্য প্রয়োজনীয় ডোমেইন এবং হোস্টিং বিক্রি করে থাকে। আপনার  যেই হোস্টিং প্যাকেজটি দরকার আপনি সেটি সহজেই কিনে নিতে পারেন। এদের মধ্যে অফেক্স ডটকম (Ofaex.com) বাংলাদেশের অন্যতম সেরা হোস্টিং সার্ভিস প্রোভাইড করে থাকে। অফেক্স থেকে আপনি বিকাশ, রকেট, নগদ, ক্রেডিট কার্ড সহ অনেক পেমেন্ট মাধ্যমে ডোমেইন হোস্টিং কিনতে পারেন।

ওয়েব হোস্টিং কত ধরনের হয়ে থাকে?

বিভিন্ন ধরনের ওয়েব হোস্টিং (Type Of Web Hosting) পাওয়া যায়। নিচে জনপ্রিয় কিছু হোস্টিং সেবা উল্লেখ করা হলোঃ

  • Shared Web Hosting  [নতুনদের জন্য ভালো]
  • Managed Web Hosting  [উচ্চ ক্ষমতা সম্পন্য হোস্টিং]
  • WordPress Hosting  [এন্টারপ্রাইজ ওয়ার্ডপ্রেস  ওয়েবসাইট এর জন্য]
  • Reseller Hosting [যারা হোস্টিং ব্যবসা করতে ইচ্ছুক তাদের জন্য]

অফেক্স এ সিপ্যানেল শেয়ার্ড ওয়েব হোস্টিং মাত্র ১০০ টাকা প্রতিমাস!  কিনতে এখানে ক্লিক করুন।  ওয়েবসাইট তৈরি করিয়ে নিতে চাইলে যোগাযোগ করতে পারেন

Aponaex
আমি আপন, প্রযুক্তি কে ভালবাসি। প্রযুক্তিপ্রেমি সবাইকে একসাথে একটি সুন্দর প্লাটফর্ম এ একত্রিত করার জন্যই প্রযুক্তিরসাথে ডটকম এর উন্নয়ন এ কাজ করে যাচ্ছি। এছাড়াও একজন ওয়েব ডেভেলপার হিসেবে অন্যান্য প্রোজেক্ট এ কাজ করে যাচ্ছি। ইনশাআল্লাহ সবাইকে অনেক ভাল কিছু উপহার দিতে পারব <3