রিসেলার হোস্টিং ব্যবসা কি এবং কেনো? বিস্তারিত | হোস্টিং কোম্পানী পার্ট – ৩

নেভিগেশন

এখন পর্যন্ত হোস্টিং বিজনেস টিউটোরিয়াল সিরিজ এ পাবলিশ হওয়া সকল পোস্ট।

আসসালামু আলাইকুম। আমরা ইতোমধ্যে একটি ওয়েব হোস্টিং বিজনেস তৈরি করার প্রথম দুইটি গুরুত্বপূর্ণ পার্ট শেষ করেছি এবং আজকে ইনশাআল্লাহ ওয়েব হোস্টিং ব্যবসা সম্পর্কিত তৃতীয় অংশ অর্থাৎ রিসেলার হোস্টিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আপনাদের সবাইকে সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এবং স্বাগতম আজকের এই লেখায় ??

পূর্বের অংশগুলোতে আমি ওয়েব হোস্টিং ব্যবসা করা সম্পর্কিত বিভিন্ন পদ্ধতি গুলো সম্পর্কে আলোচনা করেছি। তো অন্য সব সার্ভিসগুলোর থেকে আমি রিসেলার হোস্টিং কে কেন এগিয়ে রেখেছি?

ওয়েব হোস্টিং বিজনেস শুরু করার ক্ষেত্রে রিসেলার হোস্টিং এগিয়ে আছে কেনো?

প্রথমত, এটি সেটআপ করা এবং ব্যবহার করা খুবই সহজ। দ্বিতীয়ত, রিসেলার ওয়েব হোস্টিং সার্ভিস আপনি অনেক স্বল্প মূল্যে কিনে ফেলতে পারবেন যেটি সব ধরনের ব্যবসার ক্ষেত্রেই একটি প্লাস পয়েন্ট। কারণ আপনি কখনই চাইবেন না একদম শুরু থেকেই প্রচুর পরিমাণে টাকা খরচ করতে। বিশেষ করে যখন আপনি সেই বিষয়টি খুব ভালোভাবে জানেন না। এজন্য রিস্ক না নিয়ে এবং কম টাকা ইনভেস্ট করে শুরু করাটা ভালো।

আর ওয়েব হোস্টিং এর আরেকটি মজার বিষয় হচ্ছে অধিকাংশ ক্লায়েন্টরা আপনার অভ্যন্তরীণ সিস্টেম নিয়ে খুব একটা মাথা ঘামাবে না ? অর্থাৎ কাস্টমাররা শুধু ভালো সার্ভিস চায় এবং আপনি আপনার  প্রোডাক্ট গুলো সুন্দরভাবে উপস্থাপন করলেই অনেক ক্লায়েন্ট কে সহজেই আকর্ষণ করতে পারবেন। আপনি যদি আপনার ওয়েবসাইটটি সুন্দরভাবে সাজিয়ে ফেলেন এবং ভাল মানের ওয়েব হোস্টিং প্রোভাইডার এর থেকে রিসেলার হোস্টিং কেনেন তাহলে অবশ্যই আপনার ক্লায়েন্টেদের ভাল সার্ভিস দিতে পারবেন। আবার আপনার হোস্টিং ব্যবসা যখন গ্রো করবে তখন খুব সহজেই নিজস্ব সার্ভারে আপনার পূর্ববর্তী বিজনেস মাইগ্রেট করে নিতে পারবেন।

তৃতীয়ত, রিসেলার হোস্টিং কে অন্যান্য পদ্ধতিগুলোর থেকে এগিয়ে রাখছি কারন যদি আপনি প্রথমেই নিজস্ব সার্ভার কিনে বিজনেস শুরু করেন তাহলে একটি সার্ভারের ব্যয় হিসেবে সব মিলিয়ে ২০ থেকে ২৫ হাজার টাকা প্রতি মাসে খরচ হবে; যা আমি ওয়েব হোস্টিং কোম্পানি সিরিজের দুই নম্বর পার্টে আলোচনা করেছি ??

তবে আপনি এই মূল্য থেকে কমেও পেয়ে যেতে পারেন তারপরও আপনার ওয়েব সার্ভার ম্যানেজমেন্ট করার দক্ষতা থাকতে হবে অন্যথায় সার্ভার জটিলতার ক্ষেত্রে সম্পূর্ণ সার্ভার এবং আপনার ক্লায়েন্ট ওয়েবসাইট ডাউন হয়ে যেতে পারে। এদিক দিয়েও রিসেলার হোস্টিং এগিয়ে যাচ্ছে। কারণ প্রথমদিকে আপনাকে ওয়েব সার্ভার ম্যানেজমেন্ট করার ঝামেলা করতে হবে না, অর্থাৎ আপনি শুধু মার্কেটিংয়ের দিকে সময় দিতে পারবেন।

যাইহোক কম্পেয়ার অনেক করা হলো কিন্তু রিসেলার হোস্টিং টা আসলে কি সেটাই আলোচনা করা হলোনা! চলুন রিসেলার ওয়েব হোস্টিং সম্পর্কে বিস্তারিত জেনে নেই ??

রিসেলার হোস্টিং কি? বিস্তারিত

রিসেলার হোস্টিং অনেকটা শেয়ার্ড হোস্টিং এর মতই। বিভিন্ন হোস্টিং প্রোভাইডার এর কাছে থেকে ওয়েব হোস্টিং কিনে যারা মার্কেটে সেল করে সেই হোস্টিং গুলোই মূলত রিসেলার হোস্টিং। ধরুন, আপনি একজন ওয়েবডেভেলপার এবং আপানার বেশ কিছু নিজস্ব ক্লায়েন্ট আছে যাদের ডোমেইন এবং হোস্টিং প্রয়োজন। তারা আপনাকে একটি ভাল মানের ডোমেইন এবং হোস্টিং প্রোভাইডার এর থেকে একটি ভালো মানের হোস্টিং সার্ভিস নিয়ে তার ওয়েবসাইটের ডিজাইন করতে বলল । সে ক্ষেত্রে আপনি নিজেই রিসেলার প্যাকেজ কিনে নিজের মত প্যাকেজ তৈরি করে আপানার ক্লায়েন্ট এর কাছে বিক্রি করলেন। এই পুরো প্রক্রিয়াটা হলো রিসেলার হোস্টিং । বর্তমানে অনেক রিসেলার রয়েছেন যারা এই প্রক্রিয়ায় ভালো টাকা আয় করছেন।

রিসেলার ওয়েব হোস্টিং এর সুবিধা কি?

  • নিজের সুবিধামত প্লান তৈরি করে আপনার গ্রাহকদের কাছে সেল করতে পারবেন।
  • গ্রাহকদের জন্য তৈরি করা আলাদা আলাদা  প্যাকেজের বিস্তারিত হিসাব আপনি নিজেই  রাখতে পারবেন।
  • বিভিন্ন হোস্টিং সার্ভিস সফটওয়্যার ও সিস্টেম আগে থেকেই রিসেলার হোস্টিং সার্ভিস এর সাথে যুক্ত থাকে, যেমনঃ cPanel, LiteSpeed, Cloudlinux, Security, Backup ইত্যাদি। যার ফলে আপনাকে সার্ভার সাইডে অতিরিক্ত কোন টাকা খরচ করতে হয় না।
  • রিসেলার হোস্টিং প্যাকেজের অ্যাকাউন্ট গুলো গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এমনভাবে তৈরি করা হয়ে থাকে যাতে করে পরবর্তীতে সেবা গ্রাহকদের কাছে অতি কম সময়ে এবং সহজেই হস্তান্তর করা যেতে পারে। ধরুন আপনার বর্তমান প্যাকেজ এ ক্লায়েন্ট ফুলফিল হয়ে গেলে আপনি পরবর্তি প্যাকেজ বা সার্ভার এ খুব সহজেই আপগ্রেড করে নিতে পারবেন।
  • আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো কাস্টমার সাপোর্ট। অর্থাৎ আপনার ক্লায়েন্ট বা আপনার যদি কোনকিছু বুঝতে সমস্যা হয়, তাহলে সহজেই সাপোর্ট এ যোগাযোগ করে সেটা সলভ করে ফেলতে পারবেন। সাধারণত, যে কোনো ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য অধিক গুরুত্বপূর্ণ বিষয় হলো গ্রাহকদের কাছে  ব্যবসায়িক আস্থা অর্জন। তাই ভালো মানের রিসেলার হোস্টিং সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের রিসেলার হোস্টিং সার্ভিস এর ক্ষেত্রে পর্যাপ্ত ইনফরমেশন ও সাপোর্ট প্রদান করে থাকে। যাতে করে আপনার  রিসেলার হোস্টিং এর গ্রাহকেরা সহজেই  আস্থা ও বিশ্বাস অর্জন করতে পারে।
  • রিসেলার হোস্টিং অ্যাকাউন্ট গুলোর স্টোরেজ এবং ব্যান্ডউইড প্রয়োজনমতো আপগ্রেড করা যায় বলে রিসেলার প্রতিষ্ঠানগুলোই সব সেবা সমূহ প্রদান করে। যার ফলে হোস্টিং সম্পর্কিত সেবা সমূহ নিতে  আপনার অন্য কোথাও যাবার প্রয়োজন হয় না।
অফেক্স
অফেক্স এ ৫ জিবি ওয়েব হোস্টিং মাত্র ৮০০ টাকা বছর! কুপন কোডঃ CST800

রিসেলার ওয়েব হোস্টিং এর অসুবিধা কি?

একটা বিষয়ের যেমন ভালো দিক থাকে ঠিক তেমনি খারাপ দিকও থাকে। তাই রিসেলার হোস্টিং এর যেমন  বিভিন্ন সুবিধা রয়েছে ঠিক তেমনি বিভিন্ন অসুবিধাও রয়েছে ?? নিম্নে সেগুলো তুলে ধরা হলোঃ

  • রিসেলার হোস্টিং দিয়ে নিজস্ব সার্ভার এর সুবিধা ভোগ করতে পারবেন না। অর্থাৎ সার্ভার এর রুট লেভেল অ্যাক্সেস পাবেন না এবং নিজ ইচ্ছায় সার্ভার সাইড এ কোনকিছু কাস্টমাইজ করতে পারবেন না।
  • ভিপিএস ও ডেডিকেটেড হোস্টিং এর তুলনায় রিসেলার হোস্টিং ব্যাবহারকারি ওয়েবসাইটের লোডিং স্পিড, সার্ভার পারফর্মেন্স তুলনামূলক  অনেক কম হয়।
  • রিসেলার হওয়া মানে আপনার গ্রাহকদের যাবতীয় হোস্টিং সম্পর্কিত দায়িত্ব স্থায়ীভাবে ভাবে নিজের কাধে নেওয়া। তাই আপনি যদি রিসেলার হোস্টিং প্রদানকারী প্রতিষ্ঠান এর কাছ থেকে সার্ভার সম্পর্কিত পর্যাপ্ত সুবিধা না পান সেটা আপনার সমস্যার কারন হতে পারে।
  •  রিসেলার হোস্টিং প্যাকেজে যদি প্রতিনিয়ত গ্রাহক বাড়তে থাকে তাহলে আপনার রিসেলার হোস্টিং প্লান  আপগ্রেড করার প্রয়োজন হবে।

রিসেলার হোস্টিং এর বিকল্প কি?

ওয়েব হোস্টিং ব্যবসার ক্ষেত্রে রিসেলার হোস্টিং এর বিকল্প হিসেবে আপনি ম্যানেজড ভিপিএস সার্ভার দিয়ে শুরু করতে পারেন। এই ধরনের সার্ভারের সুবিধা হলো, আপনি সার্ভারের পুরো রুট অ্যাক্সেস পাবেন এবং প্রয়োজনমতো যেকোনো কিছু কাস্টমাইজ করতে পারবেন। রিসেলার হোস্টিং এর তুলনায় ম্যানেজড ভিপিএস সার্ভার অনেক বেশি সাইট স্পিড পাবেন। ম্যানেজড ভিপিএস সার্ভার এ সিপ্যানেল এবং ডাব্লুএইচএম কন্ট্রোল প্যানেল পাবেন যার ফলে আপনাকে প্রথমেই সফটওয়্যার বিষয়ে অতিরিক্ত টাকা খরচ করতে হবে না। আবার এ ধরনের সার্ভার যেহেতু  ম্যানেজড তাই যে কোন সার্ভার জটিলতায় প্রোভাইডার এর থেকে টেকনিক্যাল সাপোর্ট পাবেন।

চূড়ান্ত মন্তব্যঃ

আপনি যদি রিসেলার ওয়েব হোস্টিং দিয়ে ওয়েব হোস্টিং বিজিনেস শুরু করতে চান তাহলে সহজেই Ofaex.com এর সাথে শুরু করতে পারেন। অফেক্স রিসেলার হোস্টিং প্যাকেজসমূহ বিশ্বের সবচেয়ে ইউজার ফ্রেন্ডলি কন্ট্রোল প্যানেল cPanel ও WHM সম্পন্ন। তাই এটা বিশ্বস্ত, সহজ এবং ইউজার ফ্রেন্ডলি। পক্ষান্তরে আপনি যদি ম্যানেজড ভিপিএস সার্ভার দিয়ে শুরু করতে চান তাহলে অফেক্স ম্যানেজড ভিপিএস সার্ভার চেক করতে পারেন। ২০০ জিবি ম্যানেজড ভিপিএস সার্ভার মাত্র ৪২৫০ টাকায় বিকাশ, রকেট, নগদ পেমেন্ট এর মাধ্যমে কিনে ফেলতে পারবেন।

এছাড়াও আপনি অ্যাফিলিয়েট প্রোগ্রামে  রেজিস্ট্রেশান করে হোস্টিং বিক্রি করলে ৩০% হারে কমিশন পাবেন, অর্থাৎ আপনি রেফার করে ৫০০০ টাকার একটি হোস্টিং প্যাকেজ বিক্রি করলে  পেয়ে যাবেন ১৫০০ টাকা, আবার প্রথমবার অ্যাফিলিয়েট প্রোগ্রামে রেজিস্ট্রেশান করলে আপনার অ্যাকাউন্ট এ ফ্রী ৮৫ টাকা যোগ হয়ে যাবে। অ্যাফিলিয়েট প্রোগ্রামে রেজিস্ট্রেশান করতে এখানে ভিজিট করুন

আশাকরি উপরের সার্বিক আলোচনা হতে আপনি রিসেলার হোস্টিং কি এবং কেন ব্যবহার করবেন। রিসেলার হোস্টিং এর সুবিধা, অসুবিধা।  রিসেলার হোস্টিং এর বিকল্প অর্থাৎ ম্যানেজড ভিপিএস সার্ভার  সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।  লেখাটি সম্পর্কে আপনার যেকোন মতামত কমেন্ট করে জানাতে পারেন।

ওয়েট ওয়েট ? আপনাকে এখনি ছাড়ছি না! এটি ওয়েব হোস্টিং কোম্পানই বিষয়ক সাত+ পর্বের টিউটোরিয়াল সিরিজ; এবং এই সিরিজ এ আমরা শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছু কভার করার চেষ্ঠা করব।  পরবর্তি পর্বে আমরা  কিভাবে রিসেলার  হোস্টিং সেটাপ  করা যায় তা সম্পরকে বিস্তারিত জানবো ইনশাআল্লাহ। দেখা হচ্ছে শিঘ্রই ??

অফেক্স হোস্টিং এ ৫০% ছাড় পেতে ব্যবহার করুন 50MON কুপন কোড

যেকোন পরিস্থিতিতে আমার সাথে যোগাযোগ করতে পারেনঃ

ফেসবুক, টুইটার, রেড্ডিট, ইন্সটা –  @MrOxidane

হোস্টিং রিলেটেড ফেসবুক গ্রুপ – BD Web Hosting Solutions

ওয়েব হোস্টিং অফারঃ

অফেক্স এ ৫ জিবি সিপ্যানেল ওয়েব হোস্টিং ১০০ টাকা মাস অথবা ৮০০ টাকা প্রথম বছর, কুপনঃ CST800 >>

অফেক্স এ ১০ জিবি রিসেলার ওয়েব হোস্টিং মাত্র ৪২৫ টাকা মাস >>

অফেক্স ওয়েব হোস্টিং অ্যাফিলিএট মার্কেটিং এ ৩০% কমিশন, অ্যাফিলিএট রেজিস্ট্রেশান এ ফ্রী ৮৫ টাকা >>

Mr Oxidane
Harder than the hardest | Softer than the softest