WHMCS বিলিং সফটওয়্যার ইন্সটল ও সেটাপ cPanel এর মাধ্যমে | হোস্টিং কোম্পানী পার্ট – ৬ (Make Hosting Company)

নেভিগেশন

এখন পর্যন্ত হোস্টিং বিজনেস টিউটোরিয়াল সিরিজ এ পাবলিশ হওয়া সকল পোস্ট।

ডাব্লুএইচএমসিএস (WHMCS) কিভাবে ইন্সটল করবেন?

ডাব্লুএইচএমসিএস (WHMCS) সম্পর্কে বিস্তারিত জানতে এই পোস্ট টি পড়ে আসুন।

আশা করছি ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়ারটি সম্পর্কে সাধারণ তথ্য গুলো জানতে পেরেছি।  চলুন এখন দেখে আসি কিভাবে ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়ারটি আমরা নিজেদের সিস্টেমে ইন্সটল করতে পারি।

এক্ষেত্রে প্রথমেই অফেক্স হোস্টিং  ক্লায়েন্ট এরিয়া তে লগইন করে  সেখান থেকে সিপ্যানেল একাউন্টে লগইন করতে হবে। অথবা আপনি ইমেইলে রিসেলার হোস্টিং এর যে পাসওয়ার্ড পেয়েছেন সেটি দিয়ে সরাসরি সিপ্যানেল কন্ট্রোল প্যানেল এ লগইন করে ফেলতে পারেন। পূর্ববর্তী পর্বে আমরা দেখেছিলাম কিভাবে রিসেলার হোস্টিং অর্ডার করতে হয়। আপনি যদি না দেখে থাকেন তাহলে এখানে ক্লিক করে পূর্বের পার্টি দেখে আসতে পারেন।

আমি আশা করছি আপনি থেকে সফটওয়্যার টি অফেক্স থেকে ক্রয় করেছেন। সফলভাবে ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়ারটি পারচেজ করলে আপনি একটি লাইসেন্স কি (License Key) পাবেন। এই লাইসেন্স ছাড়া আপনি সফটওয়্যার টি ইন্সটল করতে পারবেন না। লাইসেন্স কি টি একান্ত আপনার নিজের। অন্য কেউ জেনে গেলে সমস্যা হতে পারে তাই এটি পাসওয়ার্ড এর মত করে গোপন ভাবে সংরক্ষন করুন।

স্টেপ ওয়ানঃ

সিপ্যানেল কন্ট্রোল প্যানেলে লগইন করে “Softaculous” লিখে সার্চ করুন। নিচের ছবিতে দেখানো Softaculous Apps Installer অপশনটিতে ক্লিক করুন। সফটওয়্যার টি ইন্সটল করার ম্যানুয়াল উপায় আছে তবে আমি আপনাদের সহজ পদ্ধতি টি দেখাচ্ছি।

স্টেপ  টুঃ

এরপর আপনি  Softaculous Apps Installer ইন্টারফেস  পেজ এ চলে আসবেন। এখানে ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়্যার এর ইনস্টল অপশন এ ক্লিক করুন।

স্টেপ  থ্রীঃ

ইনস্টল অপশনে ক্লিক করলে আপনি ডাব্লুএইচএমসিএস (WHMCS) ইনস্টল ইন্টারফেসে চলে আসবেন। এখানে ১ নম্বর চিহ্নিত অপশনে আপনাকে আপনার বিলিং সিস্টেম এর ইউআরএল নির্বাচন করে দিতে হবে। ২ নম্বর অংশটিতে আপনার কোম্পানির নাম, এডমিন ফোল্ডার, কোম্পানি ইমেইল এবং লাইসেন্স কি ইনপুট করতে হবে।  ৩ নম্বর চিহ্নিত অংশের আপনি এডমিন ইউজার নাম এবং পাসওয়ার্ড সেটাপ করতে হবে পরবর্তীতে ৪ নম্বরে ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করতে পারেন। তবে এটি আমরা ডিফল্ট রাখছি।  এরপর ইনস্টল এ ক্লিক করুন।

 

স্টেপ ফোরঃ

সবকিছু ঠিকঠাক থাকলে সফটওয়্যারটি ইনস্টল সফল দেখাবে। এরপর আপনি আপনার ওয়েবসাইট এ ভিজিট করলে সিস্টেম দেখতে পারবেন।

 

স্টেপ  ফাইভঃ

ইনস্টল করার সময় আপনি  যে এডমিন ফোল্ডার টি সিলেক্ট করেছেন, সেই ইউ আর এল এ প্রবেশ করলে লগইন ইন্টারফেস পাবেন এবং এখানে ইউজার নাম  ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

স্টেপ সেভেনঃ

এরপর আপনি একটি পপআপ উইন্ডো দেখতে পারবেন। এটা মূলত সেটআপ উইজার্ড। এখানে নেক্সট এ ক্লিক করুন।

নেক্সট এ ক্লিক করলে আপনি আপনার কোম্পানির নাম, লোগো, অ্যাড্রেস এসব তথ্য দিতে পারবেন। এখানে যা দিবেন তা আপনার কাস্টমার রা দেখতে পাবে।

পরবর্তী  পেমেন্ট গেটওয় সেটআপ করতে পারবেন। আপনার পেপাল থাকলে পেপার ইমেইল সেখানে দিতে পারেন। অথবা ম্যানুয়ালি আপনার ক্লায়েন্টের থেকে বিকাশ, রকেট এসবের মাধ্যমে পেমেন্ট নিয়ে পরবর্তীতে ইনভয়েস পেইড করে দিতে পারেন। বাংলাদেশি পেমেন্ট গেটওয়ে অটোমেটেড করতে চাইলে আপনাকে বাংলাদেশি পেমেন্ট গেটওয়ে এর সার্ভিস নিতে হবে।  এ সম্পর্কে বিস্তারিত জানতে আমার সাথে যোগাযোগ করতে পারেন।

এরপর ডোমেইন উইজার্ড দেখতে পারবেন। এখান থেকে ইনম অপশনটি ডিজেবল করে দিবেন। আমি ডোমেইন রিসেলার সিরিজ এ দেখাব কিভাবে ডোমেইন রিসেলার সেটাপ করা যায়।

পরবর্তী ধাপে আপনাকে সার্ভার অ্যাড করতে হবে। আপনি অফেক্স  রিসেলার হোস্টিং থেকে যেসব সার্ভার নেম, ইউজারনেম-পাসওয়ার্ড পেয়েছেন সেগুলো এখানে  ইনপুট  করে দিতে হবে। এর পরবর্তী ধাপটি ইগনর করতে পারেন।

কমপ্লিট!

এভাবে আপনি সফলভাবে ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়্যার টি সেটাপ করলে, নিচের মত ইন্টারফেস দেখতে পারবেন। এখান থেকে আপনি সবকিছুই ম্যানেজমেন্ট করতে পারবেন।

ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়্যারটিতে অসংখ্য ফাংশনালিটি রয়েছে। যে কোন ক্ষেত্রে কোনো সমস্যা দেখা দিলে অবশ্যই আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমি আপনাদের সেটাপ করতে যথা সম্ভব সাহায্য করবো ইনশাআল্লাহ। পরবর্তী পর্বে আমি দেখাব কিভাবে  হোস্টিং প্যাকেজ ক্রিয়েট করবেন। সাথেই থাকুন। আল্লাহ হাফেজ।

Mr Oxidane
Harder than the hardest | Softer than the softest