WHMCS বিলিং সিস্টেম কি, কেন কিভাবে? – বিস্তারিত | হোস্টিং কোম্পানী পার্ট – ৫ (Make Hosting Business)

নেভিগেশন

এখন পর্যন্ত হোস্টিং বিজনেস টিউটোরিয়াল সিরিজ এ পাবলিশ হওয়া সকল পোস্ট।

আসসালামু আলাইকুম। ওয়েব হোস্টিং বিজনেস টিউটোরিয়াল সিরিজ এর পঞ্চম পর্বে আপনাদের স্বাগতম! আজকের টিউটোরিয়াল এ আমি আপনাদের দেখাবো কিভাবে ডাব্লুএইচএমসিএস (WHMCS) ইন্সটল করা যায়। ডাব্লুএইচএমসিএস (WHMCS) মূলত একটি বিলিং পোর্টাল সফটওয়্যার এবং এই সফটওয়্যার এর মাধ্যমে ওয়েব হোস্টিং সার্ভিস এর অর্ডার প্রক্রিয়া অটোমেটেড করা যায়।

ডাব্লুএইচএমসিএস (WHMCS) কি?

WHMCS হলো একটি  ক্লায়েন্ট ম্যানেজমেন্ট, বিলিং, এবং ক্লায়েন্ট সাপোর্ট সিস্টেম অনলাইন এপ্লিকেশন বা সফটওয়্যার যা অনলাইন বিজনেসের জন্য ব্যাবহার করা হয় । WHMCS এ এমন কিছু অটোমেশন সিস্টেম দেয়া থাকে যা অনলাইন বিজনেস এর জন্য অনেক গুরত্বপূর্ণ। WHMCS সব থেকে বেশি ব্যবহৃত হয় ওয়েব হোস্টিং বিজনেসে । শুধু তাই নয় বর্তমানে সব থেকে বেশি ব্যবহৃত ওয়েব হোস্টিং ক্লায়েন্ট ম্যানেজমেন্ট, বিলিং, এবং ক্লায়েন্ট সাপোর্ট সফটওয়্যার এর মধ্যে WHMCS অন্যতম ।

ডাব্লুএইচএমসিএস (WHMCS) বিলিং সফটওয়্যার টির কিছু সুবিধাঃ

  • আপনি আপনার ওয়েব হোষ্টিং প্যাকেজ কাস্টমারদের কাছে উপস্থাপন করতে পারবেন।
  • হোস্টিং প্যাকেজের মূল্য নির্ধারণ করে দিতে পারবেন।
  • ক্লায়েন্ট এই সিস্টেমটি এর মাধ্যমে অর্ডার করতে পারবে এবং পেমেন্ট সম্পন্ন করতে পারবে।
  • ক্লায়েন্ট ম্যানেজমেন্ট
  • ক্লায়েন্ট সাপোর্ট
  • ডোমেইন রেজিস্ট্রেশন সিস্টেম
  • অটোমেটিক ইনভয়েস
  • হোস্টিং এবং ডোমেইন এর বিলিং রিমাইন্ডার
  • এছাড়াও আরো অগণিত সুবিধা আছে; যা আপনি ডাব্লুএইচএমসিএস (WHMCS) এর অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করলেই জানতে পারবেন এবং কিছুদিন কাজ করলেই সিস্টেমটির সাথে মানিয়ে নিতে পারবেন।

আপনি যদি রিসেলার হোস্টিং নিজস্ব ওয়েবসাইট হোস্ট করার জন্য ব্যবহার করেন। অথবা হাতেগোনা পরিচিত কয়েকজন ক্লায়েন্টকে আপনি সার্ভিস দিতে চান এবং পেমেন্ট সার্ভিস, প্রভিশনিং, বিলিং এসব নিজে হ্যান্ডেল করতে পারেন তাহলে ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়্যারটির কোন প্রয়োজন নেই। অফেক্স cPanel WHM প্যানেলের মাধ্যমে আপনি রিসেলার হোস্টিং এর সব ধরনের সুবিধা ভোগ করতে পারবেন। ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়্যার টি শুধুমাত্র অটোমেশনের জন্য ব্যবহৃত হয়।

ডাব্লুএইচএমসিএস (WHMCS) কিভাবে কোথায় কিনবেন?

অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়্যারটি কিনতে আপনার ৬১০ টাকার মতো খরচ পড়বে। তবে অফেক্স (Ofaex.com) থেকে আপনি মাত্র ১২৭৫ টাকায় কিনতে পারবেন। এছাড়াও বাংলাদেশি পেমেন্ট মাধ্যম যেমন – বিকাশ, রকেট, নগদ, এসবের মাধ্যমে পে করতে পারবেন। তাই অফেক্স (Ofaex.com) থেকে খুব সহজেই রিসেলার হোস্টিং এবং ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়্যার সহ অন্যান্য সকল সার্ভিস কিনে ফেলতে পারেন। অফেক্স (Ofaex.com) থেকে শুধুমাত্র ডাব্লুএইচএমসিএস (WHMCS) সফটওয়্যারটি অর্ডার করতে এখানে ক্লিক করুন। রিসেলার হোস্টিং অর্ডর করতে এখানে ক্লিক করুন। কিভাবে অর্ডার করতে হয় সেটা না জানলে ওয়েব হোস্টিং বিজনেস সিরিজ এর পূর্ববর্তী পার্ট টি দেখুন।

আপনার যদি ইকনোমিক সমস্যার কারনে পেইড লাইসেন্স কিনতে সমস্যা হয় তাহলে ক্র্যাক ব্যবহার করতে পারেন। ক্র্যাক সেটাপ করার জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন। তবে প্রোডাকশন ওয়েবসাইট এ ক্র্যাক সফটওয়্যার ব্যবহার না করাই শ্রেয়।

পরবর্তী পর্বে আমি ডাব্লুএইচএমসিএস (WHMCS) বিলিং সিস্টেম সেটাপ সম্পর্কে আলোচনা করব ইনশাআল্লাহ। আল্লাহ হাফেজ।

Mr Oxidane
Harder than the hardest | Softer than the softest