প্রযুক্তিরসাথে ডটকম এ যেভাবে নিবন্ধন ও নিজের প্রোফাইল তৈরি করবেন

আসসালামু আলাইকুম।

প্রযুক্তিরসাথে ডটকম ইন্টারনেট ভিত্তিক শিক্ষা বিষয়ক সকলের জন্য উন্মুক্ত একটি প্লাটফর্ম।  আমাদের প্ল্যাটফর্মে যে কেউ লেখকদের দ্বারা প্রকাশিত যেকনো টপিক পরতে পারেন। যাহোক, প্রযুক্তিরসাথে তে নিজের মন্তব্য করা, নিজের লেখা পাবলিশ করা বা বিভিন্ন প্রতিযোগিতা তে অংশগ্রহণ করতে আপনাকে অবশ্যই একজন  নিবন্ধিত সদস্য হতে হবে। এই টিউটরিয়াল এ আমরা আপনাকে দেখাবো কিভাবে কিভাবে  প্রযুক্তিরসাথে ডটকম এ আপনার নিজের একটি প্রোফাইল তৈরি করবেন।

প্রযুক্তিরসাথে ডটকম এ রেজিস্টার করতে প্রয়োজন হবেঃ

  • ইমেইল এড্রেস

 

তো আপনার একটি ইমেইল এড্রেস থাকলে আপনি টিউটিরিয়াল টি অনুসরণ করতে পারেন।

  • প্রযুক্তিরসাথে ডটকম ওয়েবসাইট এ ভিজিট করলে উপরে নেভিগেশন মেনু তে বেশ কিছু অপশন পাবেন। সেখান থেকে  ‘প্রোফাইল‘ অপশন এ ক্লিক করার পরে ‘প্রোফাইলে যান ‘ এ ক্লিক করুন। আপনি স্মার্ট ফোন ব্যবহারকারী হলে উপরে বাম কোণ এ নেভিগেশন মেনু তে ক্লিক করলে  ‘প্রোফাইলে যান ‘ অপশন টি পাবেন। এছাড়া আপনি ওয়েবসাইট এর একদম নিচেও অপশন গুলি পাবেন।

প্রোফাইলে যান

 

  • এরপর আপনি লগিন পেজ এ চলে আসবেন। যাইহোক আপনার যেহেতু অ্যাকাউন্ট নেই তাই আগে নিবন্ধন করে নিতে হবে। নিবন্ধন করার জন্য ‘নিবন্ধন করুন‘ অপশন এ ক্লিক করুন।

নিবন্ধন করুন

 

  • এবার আমরা নিবন্ধন পেজ এ চলে আসলাম! এখানে আপনার নাম এবং ইমেইল এড্রেস টি দিতে হবে। নাম এবং ইমেইল এড্রেস এর ক্ষেত্রে অবশ্যই ইংরেজী বর্ণ ব্যবহার করতে হবে, নাহলে হবে না। সবকিছু ফিলাপ করার পরে ‘নিবন্ধন করুন‘ এ ক্লিক করতে হবে।

রেজিস্টার

 

  • সঠিকভাবে ফিলাপ করলে আপনি নিচের মতো নিশ্চিতকরণ পেজ দেখতে পারবেন।

 

অ্যাকাউন্ট তৈরির কাজ শেষ! এবার আমাদের পাসওয়ার্ড সেটাপ এবং লগিন করতে হবে!

  • এবার আমাদের ইমেইল অ্যাকাউন্ট এ যেতে হবে। (অবশ্যই যেটা রেজিস্ট্রেশান এর সময় ব্যবহার করেছিলেন সেই ইমেইল এ লগিন করতে হবে।) আপনি কিছুক্ষন এর মধ্যেই একটি নিশ্চিতকরণ ইমেইল পাবেন। (ইমেইল ইনবক্স এ নিশ্চিতকরণ ইমেইল না পেলে  ‘Spam / Junk’ ইমেইল ও চেক করুন।)
  • ইমেইল পেয়ে গেলে সেটা ওপেন করে দেখুন একটি নিশ্চিতকরণ লিঙ্ক আছে সেই ইমেইল এ। এবার নিশ্চিতকরণ লিঙ্ক টি তে ক্লিক করতে হবে।

ইমেইল লিঙ্ক

 

  • নিশ্চিতকরণ লিঙ্ক এ ক্লিক করলে এবার আপনি আপনার অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড সেটাপ করতে পারবেন।
  • পাসওয়ার্ড অবশ্যই শক্তিশালী হতে হবে। একটি অটোমেটিক পাসওয়ার্ড তৈরি হয়ে যাবে। আপনি চাইলে নিজের ইচ্ছা মত পাসওয়ার্ড সেটাপ করতে পারবেন। (পাসওয়ার্ড অবশ্যই মনে রাখবেন এবং নিজের পাসওয়ার্ড অন্য কাউকে জানাবেন না।)

পাসওয়ার্ড

 

  • সঠিকভাবে সেটাপ করলে আপনি নিচের মতো নিশ্চিতকরণ পেজ দেখতে পারবেন। এখান থেকে ‘প্রবেশ‘ এ ক্লিক করতে পারেন।

 

সম্পূর্ণ

 

  • এবার আপনি যে ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশান করেছেন সেগুলো দিয়ে ‘প্রবেশ‘ এ ক্লিক করুন।

লগিন

 

  • সবকিছু ঠিক থাকলে আপনি চলে আসবেন আপনার কাঙ্খিত সেই ড্যাশবোর্ড এ!

dashboard

 

উপরে উল্লেখিত ধাপগুল অনুসরণ করে আপনি নিজের একটি ওয়েব প্রোফাইল তৈরি করে ফেলতে পারবেন।  এবং প্রযুক্তিরসাথে এর সকল সুবিধা উপভোগ করতে পারবেন। ড্যাশবোর্ড  এর ‘প্রোফাইল‘ অপশন থেকে আপনি আপনার নিজের তথ্য দিয়ে নিজের প্রোফাইল পেজ সাজাতে পারবেন।

 

নিবন্ধন করতে যেকোন সমস্যা হলে অবশ্যই আমাদের জানাবেন। এই টিউটরিয়াল টি আপনার কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন। প্রযুক্তিরসাথে কে সবার মাঝে ছড়িয়ে দিতে অবশ্যই বেশি বেশি শেয়ার করুন <3

 

 

 

Aponaex
আমি আপন, প্রযুক্তি কে ভালবাসি। প্রযুক্তিপ্রেমি সবাইকে একসাথে একটি সুন্দর প্লাটফর্ম এ একত্রিত করার জন্যই প্রযুক্তিরসাথে ডটকম এর উন্নয়ন এ কাজ করে যাচ্ছি। এছাড়াও একজন ওয়েব ডেভেলপার হিসেবে অন্যান্য প্রোজেক্ট এ কাজ করে যাচ্ছি। ইনশাআল্লাহ সবাইকে অনেক ভাল কিছু উপহার দিতে পারব <3