পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি? Python কেন জনপ্রিয়?

আপনি যদি পাইথন হুবহু কী তা সম্পর্কে এবং কেন এটি কোডারদের দ্বারা সাধারণত ব্যবসায়ের মালিক থেকে শুরু করে রেডডিটারদের কাছে এত প্রিয়,  এটি কেন প্রায়শই পছন্দসই প্রোগ্রামিংয়ের ভাষা হিসাবে  প্রাথমিকভাবে চলে আসে তা জানতে চান তাহলে পোস্ট টি আপনার জন্য।

পাইথন কী?

পাইথন একটি বহুমুখী প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, এবং এর প্রয়োগযোগ্যতা বেশিরভাগ ক্ষেত্রেই রয়েছে যা ডেটা, গাণিতিক গণনা বা কোডের লাইন ব্যবহার করে। এর অর্থ জাভা থেকে আলাদা নয়, উদাহরণস্বরূপ, পাইথন ওয়েব বিকাশের জন্য ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ নয়।  বেশিরভাগ প্রোগ্রামিং ভাষার মতো, পাইথন একটি দোভাষীর সাথে মিল রেখে কাজ করে যা কোডের চূড়ান্ত লাইনগুলি কার্যকর করে। পাইথন কোডিং ভাষা শেখার জন্য প্রচুর  সংস্থান রয়েছে, যা ইংরেজি বাক্য বাক্য গঠনের ভিত্তিতে, শিখতে ও পড়ার জন্য একটি স্বল্প ও সরল কোডিং ভাষা হিসাবে বিবেচিত।

পাইথনের জনপ্রিয়তা

পাইথন এমন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা সুদূরপ্রসারী প্রয়োগযোগ্যতার জন্য পরিচিত যা ওয়েব ডেভলপমেন্ট কোডিংয়ের বাইরে ব্যবহারযোগ্য।

ইংরেজি ভাষা পড়ার এবং ব্যবহারের কারণে পাইথন নতুন বা নবাগত কোডারদের জন্য ভাল কোডিং ভাষা হতে পারে।

যদিও এটি শিখতে এবং ব্যবহারের জন্য একটি অ্যাক্সেসযোগ্য প্রোগ্রাম, পাইথনকে বিশাল আকারের ডেটা সংকলন করা এবং মেশিন লার্নিং অ্যালগরিদমগুলি সম্পাদন করা সহ বিশাল, জটিল কাজগুলোর জন্য ছোট আকারে প্রয়োগ করা যেতে পারে।

পাইথন কীভাবে ব্যবহৃত হয়?

কর্পোরেট সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার থেকে ক্যাজুয়াল কোডার পর্যন্ত যে কোনও ব্যক্তির জন্য পাইথন একটি কার্যকর, অ্যাক্সেসযোগ্য প্রোগ্রামিং ভাষা।  পাইথন ছোট কাজগুলির জন্য ব্যবহার করা যেতে পারে, যেমন একটি সাধারণ রেডডিট মডারেটর বটকে শক্তিশালী করা, বা অত্যন্ত জটিল কোড কার্যকর করা, যেমন একটি হেজ ফান্ডের জন্য প্রচুর পরিমাণে আর্থিক ডেটা বিশ্লেষণ করা।

পাইথনের স্কেলিবিলিটিটি

পাইথন-ভিত্তিক একটি অ্যাপ্লিকেশন তার একই কোডিং লিংগোটি বজায় রাখতে পারে এমনকি যদি একটি ছোট গ্যারেজ-ভিত্তিক স্টার্টআপ একটি উচ্চ-বৃদ্ধি কর্পোরেট সদর দফতরে উন্নত হয়।  পাইথন একটি বেসিক ওয়েব বিকাশ সরঞ্জামের বাইরে যে বিভিন্ন কাজ করতে পারে তা নিচে দেওয়া হলো।

ডেটা সায়েন্সেস: এই ক্ষেত্রটি ডেটা লাইব্রেরিগুলির কম্পিউটিং এবং সংকলন উভয়ের জন্য পাইথনের একটি বৃহত্তর ব্যবহারকারী বেস তৈরি করে।

মেশিন লার্নিং: পাইথনের কোড মেশিন লার্নিং বাস্তবায়ন করতে পারে, যা ভয়েস রিকোয়েস্টেশন থেকে কনটেন্টের সুপারিশ পর্যন্ত অ্যালগরিদম-ভিত্তিক প্রযুক্তিটিকে সংশোধন করতে সহায়তা করে।

ডেটা মাইনিং: পাইথনের অদ্ভুততা এবং স্কেলাবিলিটি এটি বড় ডেটা প্রসেস এবং মাইনের জন্য একটি আকর্ষণীয় প্রোগ্রাম করে তোলে, যা ফিনান্স সেক্টরে প্রচুর মাইলেজ দেখেছিল।

পাইথনের উপকারিতা

পাইথনের ত্রুটি রয়েছে – উদাহরণস্বরূপ, এর কম্পিউটিংটি তার লাইন বাই লাইন সম্পাদন শৈলীর কারণে প্রায়শই ধীর হয়। যাইহোক, এর সুবিধাগুলি এটিকে একটি আকর্ষণীয় কোডিং ল্যাংগুয়েজ হিসেবে তুলে ধরে।  পাইথনের কয়েকটি বড় সুবিধা এখানে দেওয়া হলঃ

জনপ্রিয়তা এবং অ্যাক্সেস: পাইথনের সমর্থন করার জন্য বিশাল সম্প্রদায় রয়েছে যা কোনও দক্ষতার স্তরে এর অ্যাক্সেসযোগ্যতা বজায় রাখতে সহায়তা করে – এটি নিখরচায় এবং মুক্ত-উত্স সফ্টওয়্যারও।

সরল স্ট্রিং গঠন: পাইথন কোডিং ভাষার একটি শিখতে শেখার সহজ বাক্য গঠন রয়েছে এবং ইংরেজী শব্দ ব্যবহার করে।

পঠনযোগ্যতা: পাইথনে লিখিত কোডের লাইনগুলি পড়াও সহজ। উদাহরণস্বরূপ, পাইথন সেমিকোলন বা বন্ধনীর পরিবর্তে কমান্ড সম্পূর্ণ করার জন্য কোডের একটি নতুন লাইন আকারে একটি দুর্দান্ত, পরিষ্কার বিরতি ব্যবহার করে।

স্কেলিবিলিটি: আপনি যখন স্কেল আপ করবেন তখন অন্য প্ল্যাটফর্মগুলির জন্য কোডটি পুনরায় লেখার বা অ্যাডাপ্টিংয়ের কঠিন কাজ সম্পর্কে চিন্তা না করে আপনি পাইথনে একটি প্রোগ্রাম শুরু করতে পারেন।

 

পাইথন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা রুবি এবং সুইফ্ট সহ  কোডিং সমকক্ষদের মধ্যে সেরা বহুমুখিতা উন্মুক্ত করে।  জাভাস্ক্রিপ্ট-ভিত্তিক গেম “মাইনক্রাফ্ট” তেমন ক্লান্তিকর কাজগুলিকে ত্বরান্বিত করতে পাইথন ব্যবহার করে থাকে। এছাড়াও বিলিয়ন বিলিয়ন সিস্টেম পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে থাকে।

Mr Oxidane
Harder than the hardest | Softer than the softest