CRM Software কি?(what is crm software in bangla)

CRM Customer Relationship Management for business sales marketing system concept presented in futuristic graphic interface of service application to support CRM database analysis.

আসসালামু আলাইকুম। বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমি সিআরএম সফটওয়্যা.mmmmm.mmm.mmmmmmmmmnর সম্পর্কে বিস্তারিত জানাবো। আপনারা যারা নতুন উদ্যোক্তা তাদের জন্য এই আর্টিকেলটি আশাকরি অনেক কাজে দিবে ।

CRM Software কি?(what crm software in bangla)

সিআরএম হচ্ছে একটি অনলাইন ভিত্তিক অ্যাপ্লিকেশন যেখানে ক্রেতা-বিক্রেতার সম্পর্ক উন্নয়ন, তাদের বিভিন্ন বিষয়ের তথ্য ও নথি সংরক্ষণ, সোশ্যাল মিডিয়া ইন্টিগ্রেশন, মার্কেটপ্লেস অপটিমাইজিং ইত্যাদি বিষয় নিয়ন্ত্রণ করা হয়।

সিআরএম এর পূর্ণরূপ (crm meaning) হচ্ছে কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট বা ইংরেজিতে(customer relationship management)

সিআরএম সফটওয়্যার ব্যবহারের কারণ(the reasons of using CRM software)

সিআরএম সফটওয়্যার ব্যবহার করা হয় কোন প্রতিষ্ঠান ব্যবসায়িক নিয়ন্ত্রণের জন্য। যেমন ধরুন ,বিক্রয়ের চালানপত্র , আর্থিক লেনদেন, মার্কেটপ্লেসের বিস্তৃতকরণ ইত্যাদি কাজ নিয়ন্ত্রণ করা হয় এর দ্বারা।

ক্রেতারা ধরনের পণ্যগুলোকে বেশি গ্রাহ্য দিচ্ছে কিংবা তাদের জিনিসপত্র ক্রয় এর ক্ষেত্রে মনোভাব কেমন এই বিষয়গুলোর সাধারণ মানুষের পক্ষে বিশ্লেষণ করা খুব কঠিন। আবার ব্যবসা প্রতিষ্ঠান কর্মচারীরা কাজের কেমন উন্নয়ন করল ,তাদের বিভিন্ন কাজকর্ম ইত্যাদি নিয়ন্ত্রণ করা প্রতিষ্ঠানের মালিক হিসেবে একজন মানুষের জন্য খুবই কঠিন কাজ। এসব কাজ সহজ করতে গিয়ে উদ্ভাবিত হয়েছে সিআরএম সফটওয়্যার ।সিআরএম সফটওয়্যার ব্যবহার করে আপনি যে কোন স্থান থেকে আপনার প্রতিষ্ঠান তথ্যাদির নিয়ন্ত্রণ করতে পারবেন ।

ধরুন,আপনার প্রতিষ্ঠানের আওতায় দুই জায়গায় পণ্য সেল হচ্ছে তাহলে আপনাকে দুই জায়গায় গিয়ে পণ্যের হিসাব ও বিক্রয়ের চালান পত্র সংগ্রহ করতে হবে এবং আপনার কর্মচারীদের বিভিন্ন নির্দেশ দিতে হবে । সিআরএম সফটওয়্যার ব্যবহার করে আপনি একই কাজ গুলো করতে পারবেন এক স্থান থেকে এবং আরো হাজারো সুযোগ-সুবিধা নিয়ে।

সিআরএম সফটওয়্যার ব্যবহারের সুবিধা গুলো কি কি?(the advantages of using CRM software)

 

  • এর মাধ্যমে আপনি আপনার বিশাল প্রতিষ্ঠানকে ছোট করে আনতে পারবেন। এতে কর্মচারীর সংখ্যা কমবে এবং আপনার টাকার অনর্থক ব্যবহারও কমবে ।আর যারা নতুন উদ্যোক্তা তাদের জন্য এই সফট্ওয়্যারগুলো অনেক কার্যকরী হবে বলে আশা করি।
  • এটি আপনার বিক্রয় কেন্দ্র কে কেন্দ্রীয়করণ করে তুলবে এবং সমস্ত কাস্টমারকে এক জায়গায় আনবে এতে আপনার বিক্রয়ের গতি বেড়ে যাবে ।
  • এখান থেকে আপনি ক্রেতা সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন।যেমন ক্রেতারা আপনার পণ্যগুলোকে কেমন ভাবে নিচ্ছে, কোন ধরনের পণ্যগুলো বেশি কিনছে ,তাদের ক্রয় কৃত পণ্যের বিভিন্ন তথ্য ইত্যাদি বিষয়ে জানতে পারবেন। অবশ্য এ কাজগুলো আপনাকে করতে হবে না। সিআরএম সফটওয়্যার নিজেই অটোমেটিক্যালি এই কাজগুলো করে আপনার সামনে তুলে ধরবে ।
  • এর মাধ্যমে আপনি ক্রেতাদের সাথে একটা ভালো সম্পর্ক গড়ে তুলতে পারবেন।ক্রেতাদের ওয়েলকমিং মেসেজ ,বার্থডে উইস এবং তাদের চাওয়া অনুযায়ী বিভিন্ন পণ্য তুলে ধরা এসব কাজ অটোমেটিক্যালি করবে সিআরএম সফটওয়্যার ।
  • প্রত্যেক ব্যবহারকারীর সহজে অ্যাক্সেস নিতে পারবে। কিন্তু এতে পদমর্যাদার ঠিক করবে আপনি সফটওয়ারের কতটুকু ব্যবহার করতে পারবেন। আপনি যদি ক্রেতা হন তাহলে শুধু পণ্যগুলো দেখতে পারবেন ।আবার আপনি যদি ব্যবহারকারী প্রতিষ্ঠানের কর্মচারী হন তাহলে বিক্রয়ের বিভিন্ন কাজগুলো করতে পারবেন।
  •  এতে অ্যাক্সেস নিতে কোনো আলাদা ব্রাউজার দরকার হয় না। সাধারণত যেকোনো ব্রাউজার দিয়ে এর সাথে যুক্ত হতে পারবেন। সবচেয়ে মজার বিষয় হলো যে বর্তমানে সিআরএম সফটওয়্যারগুলো মোবাইল অপটিমাইজ এবং মোবাইলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এগুলো। এছাড়াও সিআরএম সফটওয়্যার সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো android ও ios অপারেটিং সিস্টেমে অ্যাপ হিসেবে এই সফটওয়্যার ব্যবহারের সুযোগ করে দিয়েছে।
  •  বর্তমানে ব্যবসার অন্যতম মাধ্যম হচ্ছে সোশ্যাল মিডিয়া । যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, লিংকড ইন উল্লেখ্য। বর্তমান সময়ের সিআরএম সফটওয়্যারগুলো সোশ্যাল মিডিয়া গুলোর সাথে সামঞ্জস্য রেখেই তৈরি করা হয়েছে যাতে আরো বিস্তৃত হবে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে তুলে ধরা যায়।
  • অনেক সিআরএম সফটওয়্যার আছে যেগুলো ফ্রিতে সেবা প্রদান করে থাকে এবং তাদের গুণগতমান অনেক ভালো।

সিআরএম সফট্ওয়ারে রয়েছে আনলিমিটেড ফিচার এন্ড ফাংশন। আছে থার্ড পার্টি এপ্লিকেশন যুক্ত করার ক্ষমতা।

যেমন আমরা ওয়ার্ডপ্রেসের নতুন কোন ফিচার যুক্ত করার জন্য প্লাগিন ব্যবহার করে থাকি ।সিআরএম সফট্ওয়ারেও একইভাবে প্লাগিন যুক্ত করা যায়। যেটা সম্পুর্ন ফ্রী ।এছাড়াও আরও রয়েছে হাজারো সুবিধা সিআরএম সফট্ওয়ারে। আপনি ইচ্ছামত সাজাতে পারবেন এটি।

বিশ্বের সেরা কয়েকটি সিআরএম সফটওয়্যার সেবা প্রদানকারী প্রতিষ্ঠান

যোহো সিআরএম(#zoho CRM software)

এই সিআরএম সেবা প্রদানকারী প্রতিষ্ঠান তৈরি করা হয়েছিল ক্ষুদ্র ও মধ্যম ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে লক্ষ করে। এটি ইন্টারনেটভিত্তিক ,লাইটওয়েট, ও হাজারো ফিচার সজ্জিত।

বর্তমানে সবচেয়ে বড় সিআরএম সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এটি যা বিশ্বের অধিকাংশ দেশে তাদের সেবা প্রদান করে যাচ্ছে । এটি পেইড সার্ভিস প্রদান করে থাকে তবে শ্রী ট্রায়াল হিসেবে প্রথম 15 দিন কোন মূল্য ছাড়াই ব্যবহার করতে দিচ্ছে ।‌ যোহো তিন ধরনের সার্ভিস প্রদান করে যথা স্ট্যান্ডার্ড,প্রফেশনাল এবং ‌এন্টারপ্রাইজ। আপনি বার্ষিক ও মাসিক ভাবে তাদের পেইড সার্ভিস কিনতে পারেন।

বর্তমানে বিশ্বের ১৮০ টিরও বেশি দেশে প্রায় ১ লক্ষ ৫০ হাজার ব্যবসায়ীক প্রতিষ্ঠানকে সেবা প্রদান করে যাচ্ছে যোহো । এটি মোবাইল অপটিমাইজড সফটওয়্যার। যোহো তে third-party অ্যাপ্লিকেশন ব্যবহারের সুযোগ রয়েছে ।এর জন্য আপনাকে যোহ মার্কেটপ্লেসে যেতে হবে ।

এটি তে রয়েছে অটোমেটিক কাজ করার ক্ষমতা যা আপনার অধিকাংশ কাছে সমাধান করে ফেলবে ।এছাড়া এটি বিভিন্ন তথ্য বিশ্লেষণ‌ করে আপনার কাছে অটোমেটিক্যালি তুলে ধরবে।

হটস্পট সিআরএম সফটওয়্যার(#Hubspot CRM software)

হাবস্পট সিআরএম সফট্ওয়ার সেবা প্রদানকারী প্রতিষ্ঠান তাদের সেবা ফ্রিতে দিয়ে থাকে। তবে এর পেইড ভার্সনও আছে ।এটি ইন্টিগ্রেশন ফিচারের জন্য খ্যাত। আপনার সোশ্যাল মিডিয়া থেকে ওয়েবসাইট কিংবা বড় বড় মার্কেটপ্লেসের সাথে সংযুক্ততা‌ রেখেই hubspot তৈরি করা হয়েছে । এটিও মোবাইল বেসড সফটওয়্যার ।এর মাধ্যমে আপনি খুব সহজেই ক্রেতার বিভিন্ন তথ্য দেখতে পারবেন এবং তাদেরকে সরাসরি আপনার প্ল্যাটফর্ম থেকে মেইল করতে পারবেন । বর্তমান সময়ে এটিও একটি সেরা সিআরএম সফট্ওয়ার সেবা প্রদানকারী প্রতিষ্ঠান।

শেষকথা,

আমাদের আজকের টিউটোরিয়ালে আমি সর্বোচ্চ টা দেওয়ার চেষ্টা করেছি। আমি জানি না আপনারা এতে পূর্ণতা পেয়েছেন কিনা ।

আমাদের এই আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই অবশ্যই শেয়ার করবেন ।ধন্যবাদ।